Taliban: খতম করে দিয়েছি! বলেছিল গনি সরকার, সেই ‘মোস্ট ওয়ান্টেড’ তালিবান এখন কাবুলে

Loading...

কাবুল দখল হওয়ার চার মাস আগেই তাঁকে খতম করে উল্লাসে মেতেছিল আফগানবাহিনী। ফলাও করে সেই জঙ্গিনেতার মৃত্যুর খবরও প্রকাশ্যে এনেছিল তারা। রবিবার তালিবান কাবুল দখল করতেই সেই ‘নিহত’ জঙ্গিনেতা আবদুল হামিদ হামাসি-র একটি ছবি ভাইরাল হওয়ায় তাজ্জব গোটা দুনিয়া।

যে ছবিটি ভাইরাল হয়েছে তাতে দেখা যাচ্ছে কাবুলের ব্যবসায়ী, চিকিৎসকদের সঙ্গে বৈঠক করছেন হামিদ। শুধু বৈঠকই নয়, ‘নিহত’ ওই জঙ্গিনেতা নাকি তালিবান শাসনে তাঁদের নিরাপত্তার আশ্বাসও দিচ্ছিলেন। মঙ্গলবার ছবিটি ভাইরাল হয়েছে। সূত্রের খবর, তালিবান শাসনে আফগানিস্তানের বাসিন্দাদের উপর নতুন করে কোনও নিষেধাজ্ঞা জারি করা হবে না বলে আশ্বাস দিয়েছেন হামিদ।

Loading...

পূর্ব আফগানিস্তানের দায়িত্বে ছিলেন এই তালিবান নেতা। যুবকদের জঙ্গিদলে নিয়োগ এবং প্রশিক্ষণের ভার ছিল হামিদের উপর। আফগান এবং আমেরিকার সেনাবাহিনীর উপর বেশ কয়েক বার হামলার কারণে এই দুই দেশের সেনার ‘মোস্ট ওয়ান্টেড’-এর তালিকায় উঠে এসেছিলেন হামিদ।

এই জঙ্গিনেতাকে ‘খতম’ করার পরই আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রক বিবৃতি দিয়েছিল। যে নিরাপত্তারক্ষী হামিদকে ‘খতম’ করেছিলেন তাঁর প্রশংসা করে বলা হয়েছিল, ইনিই আফগান সেনার সফল উত্তরসূরি। কিন্তু এত ঘটা করে সরকারি ভাবে বিবৃতি দেওয়ার পর সেই হামিদকেই কী ভাবে ফের দেখা গেল এবং তালিবান কাবুল দখলের ঠিক পর পরই! প্রশ্ন উঠতে শুরু করেছে তা নিয়েই। একই সঙ্গে প্রশ্ন উঠছে, আফগান প্রতিরক্ষা মন্ত্রকের সেই বিবৃতি কি শুধু একটা চমক দেওয়ার জন্যই ছিল?

Loading...
Loading...
Share

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *