Sidharth Shukla: অতিরিক্ত শরীরচর্চা ভাল নয়, সিদ্ধার্থের মৃত্যু প্রসঙ্গে যশ, স্বস্তিকা এবং বনি

Loading...

মাত্র ৪০-এ সিদ্ধার্থ শুক্লর পথ চলা থমকে গেল। খবর ছড়াতেই প্রশ্ন উঠেছে, হৃদরোগে আক্রান্ত হয়ে ঘুমের মধ্যে মৃত্যু হওয়ার মতো বয়স কি তাঁর হয়েছিল? আলোচনায় উঠে এসেছে নানা সম্ভাব্য কারণ। তার মধ্যে একটি সিদ্ধার্থের ‘অতিরিক্ত শরীরচর্চা’। শরীরের গঠন আকর্ষণীয় রাখতে সারা ক্ষণই নাকি জিমে ঘাম ঝরাতেন তিনি। চিকিৎসকেরা বিষয়টিতে মান্যতা না দিলেও বাস্তবে কি এমনটি ঘটতে পারে? কী বলছেন টলিউডের শরীরের প্রতি যত্নবান অভিনেতা-অভিনেত্রীরা?
আনন্দবাজার অনলাইন যোগাযোগ করেছিল যশ দাশগুপ্ত, স্বস্তিকা দত্ত, বনি সেনগুপ্তের সঙ্গে। ‘বিগ বস ১৩’ জয়ীর মৃত্যুর খবর শুনেই নেটমাধ্যমে প্রতিক্রিয়া জানিয়েছিলেন যশ। আনন্দবাজার অনলাইনকে তাঁর বক্তব্য, ‘‘আমি নিজেও নিয়মিত শরীরচর্চা করি। সেই জায়গা থেকে বলব, আগে থেকে অসুস্থতা না থাকলে সাধারণত শরীরচর্চা মৃত্যুর কারণ হয় না। বরং শরীরচর্চা শরীরকে সুস্থ রাখে, সুগঠিত করে।’’ যদিও যশের দাবি, অতিরিক্ত কোনও কিছুই ভাল নয়। তাই নির্দেশকের নির্দেশ অনুযায়ী শরীরচর্চা করা উচিত। সে ক্ষেত্রে প্রত্যেকের শরীরচর্চার রুটিন বা নিয়মাবলী তাঁর শরীরের গঠন মেনে হতে হবে। একইসঙ্গে যশ নিয়মিত ডাক্তারি পর্যবেক্ষণের উপরেও জোর দিয়েছেন।

ছোটপর্দার জনপ্রিয় অভিনেত্রী স্বস্তিকার দাবি, অতিরিক্ত কোনও কিছুই ভাল নয়। উদাহরণ হিসেবে তিনি লারা দত্তের কথা বলেন। তাঁর কথায়, ‘‘ছিপছিপে থাকতে গিয়ে লারা খাওয়াদাওয়া নিয়ন্ত্রণের মাত্রা এমন বাড়িয়ে দিয়েছিলেন যে চিকিৎসকেরা জানিয়েছিলেন তাঁর হাড় গলতে শুরু করেছে। আমি এই ধরনের ক্ষতিকর ডায়েটিং এবং শরীরচর্চার ঘোর বিরোধী।’’ স্বস্তিকার যুক্তি, তিনিও সুস্থ থাকতে নিয়মিত শরীরচর্চা করেন। একইসঙ্গে সুষম খাবার খান, বিশ্রাম নেন। তাঁর কথায়, ‘‘আমি কিন্তু জিমের আগে ও পরে পেট ভরে খাই। শুকনো কাঠের মতো তন্বী হওয়ার বিন্দুমাত্র ইচ্ছে নেই। ক্যামেরায় সুন্দর দেখাতে যতটা রোগা হওয়া দরকার আমি শুধু সেটুকুই চাই।’’
সিদ্ধার্থের মৃত্যুসংবাদে থমকে গিয়েছেন টলিউডের আরও এক ‘ফিটনেস ফ্রিক’ নায়ক বনি সেনগুপ্ত। তাঁর মতে, ‘‘অতিরিক্ত শরীরচর্চা শরীরের পক্ষে ভাল নয়, আমিও জানি। কিন্তু সেটা যে মৃত্যুর কারণ হতে পারে, এটা কোনও দিন ভেবে দেখিনি। সিদ্ধার্থের মৃত্যুর কারণ যদি শরীরচর্চা হয়, তা হলে আগামী দিনে বিষয়টি নিয়ে শুধু আমার নয়, সবার ভাবা উচিত।’’ তা বলে এই মুহূর্তে বনিও শরীরচর্চা বন্ধ করতে রাজি নন। বদলে চিকিৎসক বা জিম নির্দেশকের পরামর্শ মতো হালকা ওজন তোলা বা শরীরের অস্বস্তির কারণ নয়, এমন ব্যায়াম আগামী দিনেও তিনি করবেন বলে জানিয়েছেন।

Loading...
Loading...
Share

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *