NREGA schemes: চার বছরে একশো দিনের কাজে ৯৩৫ কোটির নয়ছয়, তালিকায় নাম রয়েছে বাংলারও

Loading...

কেন্দ্রীয় পল্লি উন্নয়ন মন্ত্রকের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমের (এমআইএস) থেকে জানা গিয়েছে মহাত্মা গাঁধী জাতীয় গ্রামীণ কর্মসংস্থান নিশ্চয়তা যোজনা বা মনরেগার বিভিন্ন প্রকল্পের অধীনে ৯৩৫ কোটি টাকার আর্থিক অপব্যবহার হয়েছে গত চার বছরে। 

২০১৭-১৮ অর্থবর্ষ থেকে ২০২০-২১ অর্থবর্ষ পর্যন্ত তথ্য পাওয়া গিয়েছে। সেখান থেকেই এ তথ্য জানা গিয়েছে। চার বছরে দেশের রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ২.৬৫ লক্ষ গ্রামপঞ্চায়েতে এই সমীক্ষা চলেছে। মনরেগার ওয়েবসাইট থেকে সব তথ্য পাওয়া যায়নি। ঘন ঘন সেখানে ‘নেটওয়ার্ক সমস্যা’ থাকায় তা অ্যাক্সেস করা যায়নি বলে খবর। 

Loading...

রাজ্যের ভিত্তিতে পরিসংখ্যান বিচার করলে দেখা যাচ্ছে সেখানে সবচেয়ে বেশি এই অর্থের অপব্যবহার হয়েছে। এরপর রয়েছে অন্ধপ্রদেশ, বিহার, গুজরাট, পশ্চিমবঙ্গ। গত চার বছরে সারা দেশে দায়ের করা ৩৮টির মধ্যে ১৪টি ঝাড়খণ্ড থেকে করা হয়েছে। 

কেন্দ্রীয় গ্রামীণ উন্নয়ন সচিব নগেন্দ্র নাথ সিনহা সম্প্রতি সমস্ত রাজ্যের মুখ্য সচিবদের কাছে একটি চিঠিতে এই বিষয়ে জোর দিয়েছিলেন এবং জিজ্ঞাসা করেছিলেন কেন রাজ্যের আরডিডিরা কেবল “সামান্য অর্থ” ব্যয় করেছে। কে বা কারা জড়িত এই ঘটনা, তা দেখতে তদন্ত করা হবে বলে খবর।

Loading...

সমীক্ষা থেকেই এই ‘আর্থিক অপব্যয়ের’ দিকটি প্রকাশ্যে এসেছে। ১০০ দিনের কাজের প্রকল্পের জন্য কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রকের বরাদ্দ করা হয়েছিল কোটি কোটি টাকা। ২০১৭-১৮-তে ৫৫ হাজার ৬৫৯.৯৩ কোটি টাকা ছেড়েছিল কেন্দ্রীয় সরকার। প্রতি বছর বিপুল টাকা বরাদ্দ করা হয় এই খাতে। ২০২০-২১ অর্থবর্ষে এর পরিমাণ দাঁড়ায় ১ লক্ষ ১০ হাজার ৩৫৫৫.২৭ কোটি টাকা।

Loading...
Loading...
Share

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *