New Strain Fear: দেশের নতুন চিন্তা সি.১.২, আরও ৭টি দেশের যাত্রীর উপর কড়াকড়ির নির্দেশ ভারতের

Loading...

ভারতের উদ্বেগ বাড়াচ্ছে সি.১.২। করোনা ভাইরাসের এই নতুন রূপ টিকার সুরক্ষাও ভেদ করতে পারে বলে গবেষকদের একাংশের দাবি। ঝুঁকি নিতে না চেয়ে তাই কেন্দ্র সিদ্ধান্ত নিয়েছে, ভারতে আসা আরও সাতটি দেশের যাত্রীদের করোনা পরীক্ষায় কড়াকড়ি করা হবে।
ওই সাতটি দেশের যাত্রীদের আরটি-পিসিআর পরীক্ষার ফল ৭২ ঘণ্টার বেশি পুরনো হলে, তা গ্রাহ্য হবে না বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। এর আগে শুধু ব্রিটেন, ইউরোপ এবং পশ্চিম এশিয়ার দেশগুলির যাত্রীদের ক্ষেত্রেই এই নিয়ম চালু ছিল। বৃহস্পতিবার থেকে দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ, বৎসওয়ানা, চিন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবোয়ে থেকে আসা যাত্রীদের ক্ষেত্রেও চালু হল নতুন নিয়ম।

করোনার এই নতুন রূপ প্রথম পাওয়া গিয়েছিল এ বছর মে মাসে দক্ষিণ আফ্রিকায়। তার পর থেকে, চিন, কঙ্গো, মরিশাস, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, পর্তুগাল এবং সুইৎজারল্যান্ডেও পাওয়া গিয়েছে সি.১.২। কেন্দ্র নতুন নির্দেশিকায় জানিয়েছে, এই দেশগুলি থেকে ভারতের বিমানে তাঁরাই উঠতে পারবেন, যাঁদের করোনার উপসর্গ নেই। তবে তার পরেও ভারতে আসার পর করোনা পরীক্ষা করানো হবে যাত্রীদের।

Loading...

তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আশঙ্কায় ইতিমধ্যেই চিন্তায় রয়েছে ভারত। এর পাশাপাশি বিভিন্ন রাজ্যে টিকা সরবরাহে এখনও ঘাটতি রয়েছে। এরই মধ্যে সি.১.২–এর মতো করোনার নতুন রূপ দেশে ঢুকলে আগামী দিনে বিপদ বাড়তে পারে বলে আতঙ্কে রয়েছে কেন্দ্র। তাই আগাম সতর্কতা।

Loading...
Loading...
Share

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *