Nabanna: অবসরের পর চাকরির মেয়াদ বাড়বে না, তুলে আনা হবে অধঃস্তনদের, সিদ্ধান্ত নবান্নের

Loading...

অবসরের পর চাকরির মেয়াদ আর বাড়ানো হবে না। এমনই সিদ্ধান্ত নিয়ে ফেলেছে রাজ্য সরকার। এক্ষেত্রে রাজ্য সরকার নতুন নিয়োগ ও বর্তমানে সরকারের বিভিন্ন পদে কর্মরতদের উন্নীত করে সেই শূন্যস্থান পূরণ করতে চাইছে। বয়সে নবীন তথা কর্মঠদেরকর্মী ও আধিকারিক হিসেবে তুলে আনতে চাইছে রাজ্য সরকার। সে জন্য অবসরের পরেও মেয়াদ বৃদ্ধি করে সরকারি দফতরের বিভিন্ন দায়িত্বে থাকা আধিকারিক ও কর্মীদের অব্যাহতি দিতে চাইছে রাজ্য। এই প্রক্রিয়ায় প্রশাসনিক স্তরে বর্তমানে স্থায়ী পদে কর্মরতদের কাজে লাগাতে চাইছে নবান্ন। তাই বিভিন্ন সরকারি পদে স্থায়ীভাবে কর্মরত, ইচ্ছুক ও যোগ্যতাসম্পন্ন সরকারি আধিকারিক ও কর্মীদের বিস্তারিত তথ্য দিয়ে আবেদন করতে বলা হয়েছে।

চলতি মাসের ১৯ তারিখে এই বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে নবান্ন থেকে। সরকারি কর্মীদের জন্য জারি করা সেই বিজ্ঞপ্তির সঙ্গে একটি ফর্মও দেওয়া হয়েছে।সেখানে ইচ্ছুক কর্মীদেরতাঁদের কর্মজীবনের বিস্তারিত তথ্য জানাতে বলা হয়েছে। আবেদনপত্রে দাখিল করা বিভিন্ন তথ্যের সপক্ষে প্রামাণ্য নথিও দিতে বলা হয়েছে। কর্মিবর্গ ও প্রশাসনিক সংস্কার দফতর থেকে জারি হওয়া এই আবদেনপত্রটি চলতি মাসের ৩০ তারিখের মধ্যে অর্থ দফতরে জমা দিতে হবে।

Loading...

প্রসঙ্গত, সরকারি প্রশাসনে তিন স্তরে কর্মী ও আধিকারিকরা কাজ করেন। সচিবালয়, নির্দেশনালয় ও আঞ্চলিক বিভাগে। এক্ষেত্রে নির্দেশনালয় থেকে সচিবালয়ের কর্মী হিসেবে উন্নীত হওয়ার সুযোগ থাকছে।সাধারণত নির্দেশনালয়ে কর্মরতরা উচ্চপদস্থ করণিক কিংবা প্রধান সহকারি হয়ে অবসর গ্রহণ করেন। কেউ কেউ আধিকারিক পদে যেতে পারেন।তবে সচিবলায়ের এক নিম্নপদস্থ করণিকের সামনে পদোন্নতির সুযোগ থাকে কিছুটা বেশি। সে ক্ষেত্রে প্রশাসনিক আধিকারিক পর্যন্ত হতে পারেন তাঁরা। নিম্নপদস্থ করণিক থেকে কেউ জীবন শুরু করলে, তাঁর কাছে উচ্চপদস্থ করণিক, প্রধান সহকারি, সেকশন আধিকারিক, রেজিস্ট্রার, সহকারি সচিব, ডেপুটি সচিব, বিশেষ সচিব, যুগ্ম সচিব পর্যন্ত হওয়ার সুযোগ থাকে।

মূলত সচিবালয়ের কর্মীদের কাছে পদোন্নতির নয়-১০টি ধাপ থাকে। কিন্তু নতুন এই আবেদনপত্র অনুযায়ী, নির্দেশনালয়েরইচ্ছুক কর্মী যাঁরা সচিবালয়ে কাজ করতে চান,তাঁদের একটি তালিকা তৈরি করবে কর্মিবর্গ ও প্রশাসনিক সংস্কার দফতর। আবেদনের ভিত্তিতেই সেই তালিকা চূড়ান্ত করবে দফতর।

Loading...

সরকারের এমন সিদ্ধান্তে খুশি সরকারি কর্মচারী ফেডারেশন। সংগঠনের মেন্টর মনোজ চক্রবর্তী বলেন, ‘‘এই বিজ্ঞপ্তি সরকারি কর্মীদের সামনে নতুন দরজা খুলে দিয়েছে। এক্ষেত্রে আবেদনকারীরা নির্দেশনালয় থেকে সচিবলায়েক কর্মী হিসেবে উন্নীত হলে তাঁরা ব্যক্তিগত ভাবেও সবদিক থেকে লাভবান হবেন। অবসরকালীন সুবিধাও বেশি পাবেন। সরকারের এই সিদ্ধান্তকে আমরা স্বাগত জানাই।’’

রাজ্য প্রশাসনে বর্তমানে সচিবালয়ের সংখ্যা ৬৫। তার অধীনে প্রায় ৭০-৭২টি নির্দেশনালয় রয়েছে। যে সচিবালয়ের অধীনে যে নির্দেশনালয় রয়েছে, সেই নির্দেশনালয়ের কর্মীরা সংশ্লিষ্ট সচিবলায়ে উন্নীত হওয়ার আবেদন করতে পারবেন।

Loading...
Loading...
Share

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *