Mamata Banerjee: বড় ঘোষণা মমতার, স্কুল-কলেজের আরও ছাত্রছাত্রীকে মাসে মাসে টাকা দেবে সরকার

Loading...

স্বামী বিবেকানন্দ স্কলারশিপের সুবিধা এখন থেকে আরও বেশি পড়ুয়া পাবেন।এই বৃত্তির মাধ্যমে প্রতি মাসে মেধাবী ছাত্রছাত্রীদের টাকা দেয় রাজ্য সরকার। মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক থেকে শুরু করে যে কোনও পরীক্ষায় ৭৫ শতাংশ নম্বর পেলেই এই বৃত্তির জন্য আবেদন করা যায়। এ বার থেকে ৬০ শতাংশ নম্বর পেলেই পাওয়া যাবে এই বৃত্তি। বৃহস্পতিবার এমনই ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ বছরের মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পরীক্ষায় কৃতিদের সংবর্ধনা দেওয়ার অনুষ্ঠানে মমতা বলেন, ‘‘এখন থেকে ৬০ শতাংশ নম্বর পেলেই স্বামী বিবেকানন্দ স্কলারশিপ পাওয়া যাবে।’’ সুতরাং, এত দিনের তুলনায় অনেক বেশি ছাত্রছাত্রী এখন থেকে সেই বৃত্তির সুযোগ পাবেন।

২০১৬ সালে এই প্রকল্প শুরু করেন মমতা। সংরক্ষণের আওতায় না থাকা সাধারণ শ্রেণির (জেনারেল কাস্ট) পড়ুয়ারা এই বৃত্তি পান। যার পোশাকি নাম ‘স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিনস স্কলারশিপ’। দশম, দ্বাদশ এবং স্নাতক স্তরের যে কোনও শাখার পড়ুয়ারা এই সুযোগ পান। মেডিক্যাল, ইঞ্জিনিয়ারিং এবং বিভিন্ন প্রযুক্তি ও পেশাগত কোর্সের ছাত্রছাত্রীরাও এই বৃত্তির আওতায় পড়েন। এখনও যে নিয়ম রয়েছে তাতে সর্বশেষ পরীক্ষায় ৭৫ শতাংশ নম্বর পেতে হয়। এখন সেটাই ৬০ শতাংশ হয়ে গেল।

Loading...

মমতা আরও পড়ুয়াকে রাজ্য সরকার সুযোগ দেবে বলে জানালেও অন্য নিয়মের পরিবর্তন হবে কি না তার উল্লেখ করেননি। যা নিয়ম রয়েছে তাতে যাঁদের পরিবারের বার্ষিক আয় আড়াই লাখ টাকা পর্যন্ত তাঁরাই এর জন্য আবেদন করতে পারেন। বিভিন্ন বিষয় অনুযায়ী বৃত্তির অঙ্ক আলাদা। এতে পড়ুয়ারা মাসিক এক হাজার থেকে আট হাজার টাকা করে পেতে পারেন। এমফিল বা পিএইচডি করার জন্যও পাওয়া যায় এই বৃত্তি।

Loading...
Loading...
Share

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *