Leopard: বৃষ্টিতে জলমগ্ন জঙ্গল, চা বাগান, ডুয়ার্সের লোকালয়েই ঘাঁটি গাড়ছে চিতাবাঘ

Loading...

ভুটান পাহাড় এবং ডুয়ার্সে টানা বৃষ্টির জেরে ইতিমধ্যে জলমগ্ন হয়েছে একাধিক চা বাগান। ডুবে গিয়েছে জঙ্গল। আর তাই উঁচু জায়গার খোঁজে লোকালয়ের আশপাশে চলে আসছে চিতাবাঘ।

সম্প্রতি ডুয়ার্সের একাধিক জায়গায় চা বাগান লাগোয়া লোকালয়ে নিয়ম করে চিতাবাঘের দেখা মিলছে। মঙ্গলবার ডুয়ার্সের গেন্দ্রাপাড়া চা বাগানের নালা পারাপারের জন্য রাখা একটি সিমেন্টের খুঁটির উপর আশ্রয় নিতে দেখা গেল পূর্ণবয়স্ক একটি চিতাবাঘকে।

Loading...

বন দফতর সূত্রের খবর, চিতাবাঘের থাকার আদর্শ জায়গা চা বাগানের নালা। তবে টানা কয়েক দিনের বৃষ্টির ফলে জলমগ্ন হয়ে পড়েছে চা বাগানের নালাগুলি। এই কারণে উঁচু বাসস্থানের খোঁজে শ্রমিক বস্তির পাশের নালার উপর পড়ে থাকা সিমেন্টের পোলের উপরে আশ্রয় নিয়েছে লেপার্ডটি। চা বাগান কর্তৃপক্ষ গতিবিধির ওপর নজর রাখছেন। যে কোনো সময় সেটি শ্রমিক মহল্লায় ঢুকে যেতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। তাই খবর দেওয়া হয় বিন্নাগুড়ি ওয়াইল্ডলাইফ স্কোয়াডে।

খবর পেয়ে বনকর্মীরা এলাকায় গিয়ে শ্রমিকদের সচেতন করেন। সেই সঙ্গে চা বাগান কর্তৃপক্ষকে চিতাবাঘ ধরার খাঁচার জন্য লিখিত আবেদন জানানোর কথা বলা হয়েছে। চা বাগান কর্তৃপক্ষের তরফে লিখিত আবেদন জানানো হলে খাঁচা পাতা হবে বলে জানিয়েছেন বিন্নাগুড়ি বন্যপ্রাণী স্কোয়াডের রেঞ্জার।

Loading...
Loading...
Share

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *