Indian Railways: সস্তায় এসি কোচে সফর পুজোর আগেই, এখনই টিকিট মিলবে বলে ঘোষণা রেলের

Loading...

সাধারণ বগির থেকে দামি হলেও থ্রি টিয়ার শীতাতপ নিয়ন্ত্রিত বগির তুলনায় সস্তা ভাড়া। ভারতীয় রেলে সংযোজিত হচ্ছে নতুন শ্রেণি। নাম ‘এসি থ্রি টিয়ার ইকোনমি ক্লাস’। আপাতত একটি ট্রেন দিয়ে শুরু হচ্ছে পরিষেবা। আগামী দিনে যা ধাপে ধাপে বাড়ানোর পরিকল্পনা রেলের।


সাধারণ বগির থেকে দামি হলেও থ্রি টিয়ার শীতাতপ নিয়ন্ত্রিত বগির তুলনায় সস্তা ভাড়া। ভারতীয় রেলে সংযোজিত হচ্ছে নতুন শ্রেণি। নাম ‘এসি থ্রি টিয়ার ইকোনমি ক্লাস’। আপাতত একটি ট্রেন দিয়ে শুরু হচ্ছে পরিষেবা। আগামী দিনে যা ধাপে ধাপে বাড়ানোর পরিকল্পনা রেলের

Loading...

শনিবার থেকেই এই শ্রেণির টিকিট বুকিং শুরু হয়েছে বলে জানিয়েছে রেল। আপাতত ৫০টি এমন বগি যুক্ত করা হয়েছে রেলের বিভিন্ন জোনে। সাধারণ স্লিপার শ্রেণির তুলনায় ২.৪ গুণ বেশি ভাড়া। কিন্তু এখন শীতাতপ নিয়ন্ত্রিত থ্রি টিয়ার শ্রেণির তুলনায় ভাড়া ৮ শতাংশ কম। এমনটাই জানিয়েছে রেল। দাবি করা হয়েছে, আগামী দিনে এমন বগির সংখ্যা বাড়ানো হবে। রেল যে ট্রেনের গতি বাড়ানোর জন্য ধাপে ধাপে দূরপাল্লার মেল ও এক্সপ্রেস ট্রেনের সব বগিকেই শীতাতপ নিয়ন্ত্রিত করতে চায়, সেই পরিকল্পনার কথা আগেই জানানো হয়েছিল। মনে করা হচ্ছে, নতুন এই শ্রেণি চালু করাটা সেই পরিকল্পনারই অঙ্গ। চলতি অর্থবর্ষেই রেলএমন বগির সংখ্যা বাড়িয়ে ৮০৬ করতে চায়।

রেল জানিয়েছে, এই শ্রেণির টিকিটের সর্বনিম্ন ভাড়া ৪৪০ টাকা। এটা ৩০০ কিলোমিটার দূরত্বের জন্য। আর ৪ হাজার ৯৫১ থেকে ৫ হাজার কিলোমিটার পর্যন্ত সফর করলে সর্বোচ্চ ভাড়া হবে ৩ হাজার ৬৫ টাকা।

Loading...
Loading...
Share

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *