India Vs England: লর্ডস টেস্টে শতরান করে কী কী রেকর্ড করলেন KL Rahul?

Loading...

ভারত-ইংল্যান্ড (India Vs England 2nd Test) পাঁচ ম্যাচের টেস্ট সিরিজের দ্বিতীয় টেস্ট শুরু হয়েছে লর্ডসে। প্রথম দিনেই দারুণ জায়গায় ভারত। সৌজন্যে ভারতের দুই ওপেনার। কেএল রাহুলের (KL Rahul) ঝকঝকে অপরাজিত শতরানের (১২৭) সঙ্গেই রোহিত শর্মার (Rohit Sharma) ৮৩ রানের অনবদ্য ইনিংস। এদিন রাহুল একাধিক রেকর্ডে নিজের নাম লিখিয়েছেন। দেখে নেওয়া যাক রাহুল কী কী রেকর্ড করলেন।

লর্ডস দেখেছে রোহিত ও রাহুলের ১০০ রানের ওপেনিং পার্টনারশিপ। ১৯৫২ সালের পর এই ‘প্রথম হোম অফ ক্রিকেট’-এ ভারতীয় ওপেনিং জুটির যুগলবন্দিতে শতরান এল। ৬৯ বছর আগে ইংল্যান্ডের বিরুদ্ধে সেঞ্চুরি পার্টনারশিপের নজির ছিল বিনু মাঁকড় ও পঙ্কজ রায়ের। ১৯৫২ সালে বিনু-পঙ্কজের ব্যাটে ভারত স্কোরবোর্ডে ১৯৬ রান যোগ করেছিল।

Loading...

রাহুল-রোহিত ১০ নম্বর ভারতীয় ওপেনিং জুটি হিসেবে লর্ডসে শতরান করলেন। ভারতীয়দের মধ্যে ওপেনার হিসেবে দিলীপ বেঙ্গসরকারের লর্ডসে সর্বাধিক টেস্ট শতরান আছে। তিনটি সেঞ্চুরি করেন তিনি। সৌরভ গঙ্গোপাধ্যায়, রাহুল দ্রাবিড়, মহম্মদ আজহারউদ্দিন, গুণ্ডাপ্পা বিশ্বনাথন, অজিঙ্কা রাহানে ও অজিত আগরকর লর্ডসে টেস্ট সেঞ্চুরি করেছেন।

রাহুল তাঁর টেস্ট কেরিয়ারে ৬ নম্বর সেঞ্চুরির স্বাদ পেলেন। ভারতের আরও ২৪ জন ব্যাটসম্যানের মধ্যে তাঁর নাম যুক্ত হলো যাঁরা টেস্টে ৬টি সেঞ্চুরি করেছেন। প্রাক্তন ভারত অধিনায়ক এমএস ধোনি ও মনসুর আলি খান পতৌদিরও হাফ ডজন করে টেস্ট সেঞ্চুরি রয়েছে।

Loading...

রাহুল প্রথম উইকেটে ১২৬ রান যোগ করেন রোহিতের সঙ্গে। এরপর তৃতীয় উইকেট পার্টনারশিপে কোহলির সঙ্গে ১১৭ রান যোগ করেছেন। এই প্রথম কোনও ভারতীয় ব্যাটসম্যান হিসেবে রাহুল জোড়া সেঞ্চুরির যুগলবন্দিতে অবদান রাখলেন।

রাহুল বিদেশের মাটিতে ওপেনার হিসেবে চার নম্বর সেঞ্চুরি করলেন। একমাত্র ভারতীয় ওপেনার সুনীল গাভাস্কর ওপেনার হিসেবে এশিয়ার বাইরে সবচেয়ে বেশি সেঞ্চুরি করেছেন। ১৫টি শতরান আছে লিটল মাস্টারের।

Loading...

ঐতিহাসিক লর্ডসে ওপেনার হিসেবে টেস্ট সেঞ্চুরি করার নজির রয়েছে বিনু মাঁকড় ও রবি শাস্ত্রীর। রাহুল তৃতীয় ভারতীয় হিসেবে সেই নজির গড়লেন। 

Loading...
Loading...
Share

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *