India-Taliban Talk: তালিবানের সঙ্গে প্রথম বৈঠক দিল্লির, আফগান-ভূমি ভারত বিরোধী কাজে না ব্যবহারের বার্তা

Loading...

আমেরিকান সেনা কাবুল ছাড়ার দিনই কাতারে মুখোমুখি বৈঠকে ভারত ও তালিবান নেতৃত্ব। খবর, কাতারের রাজধানী দোহায় ভারতীয় দূতাবাসে তালিবানের দোহা দফতরের ভারপ্রাপ্ত নেতা শের মহম্মদ আব্বাস স্তানেকজাইয়ের সঙ্গে বৈঠক করেন কাতারে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত দীপক মিত্তল। বৈঠকে ভারতের দাবি গুরুত্বের সঙ্গে বিবেচনার আশ্বাস তালিবানের।

কাতারের দোহায় রাজনৈতিক দফতর খুলেছে তালিবান। সেই দফতরের অন্যতম দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি শের মহম্মদ আব্বাস স্তানেকজাই। তাৎপর্যপূর্ণ ব্যাপার, আমেরিকান সেনার আফগানিস্তান ত্যাগের অব্যবহিত পরেই মুখোমুখি বৈঠকে ভারত ও তালিবান নেতৃত্ব।

ভারতের প্রতি তালিবান-বার্তার পরই দ্বিপাক্ষিক আলোচনার কথা শোনা গেল। এই বৈঠকে আফগানিস্তানে আটকে থাকা ভারতীয়দের পাশাপাশি ভারতে আসতে ইচ্ছুক সে দেশের নাগরিক, বিশেষত সংখ্যালঘুদের দ্রুত ও নিরাপদ প্রত্যাবর্তন নিয়ে দু’পক্ষের আলোচনা হয়েছে। রাষ্ট্রদূত দীপক মিত্তল তালিবান নেতাকে স্পষ্ট জানিয়েছেন, আফগানিস্তানের মাটি যেন ভারত বিরোধী জঙ্গি কার্যকলাপে ব্যবহার করতে দেওয়া না হয়। তালিবান নেতা স্তানেকজাই দীপক মিত্তলকে জানিয়েছেন, গুরুত্ব দিয়ে বিষয়গুলি বিবেচনা করা হবে।

Loading...
Loading...
Share

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *