Diet: শাকসব্জি খেতে ভাল লাগে না? তবু কোন তিনটি সব্জি বাদ দেওয়া যাবে না

Loading...

স্বাস্থ্যের যত্ন নিতে নিয়মিত শাকসব্জি খাওয়া জরুরি। তা কারও অজানা নয়। দিনে দু’বার অন্তত কিছু সব্জি খেতে পারলে শরীরে পুষ্টির ঘাটতি হবে না। যে কোনও সব্জিতেই থাকে যথেষ্ট পরিমাণ পুষ্টির উপাদান। কিন্তু যাঁদের সব্জি খেতে বেশি ভাল লাগে না, তাঁদের জেনে নেওয়া প্রয়োজন গুরুত্বপূর্ণ কয়েকটি নাম। অন্তত সেই ক’টি সব্জি নিয়ম করে খাওয়া গেলে অনেকটাই যত্ন হবে শরীরের।

কোন কোন শাকসব্জিতে পুষ্টিকর উপাদান সবচেয়ে বেশি?

Loading...

১) পালং শাক: পুষ্টিগুণের নিরিখে এই শাকের হল সবচেয়ে উপরে। কী নেই এতে? ভিটামিন থেকে মিনারেল, সবেতে ভরপুর পালং শাক। তাই একে সুপারফুড বলে থাকেন পুষ্টিবিদরা। রোজ যতটা ভিটামিন এ প্রয়োজন তার ৫৬ শতাংশ পাওয়া যায় মাত্র ৩০ গ্রাম পালং শাকে থেকে। নিয়মিত পালং শাক খেলে ক্যানসার, ডায়াবিটিস, শাসকষ্টের আশঙ্কা কমায়। হজমের গোলমালও নিয়ন্ত্রণে থাকে পালং শাক খেলে।

২) গাজর: গাজরের লালচে রং হয় এক ধরনের অ্যান্টি-অক্সিড্যান্টের কারণে। নাম বিটা-ক্যারটিন। খাদ্যের এই উপাদান ক্যানসার সারাতে কাজে লাগে। পাশাপাশি, চোখের স্বাস্থ্যের দিকে বিশেষ নজর দেয় খাদ্যের এই উপাদান। ভিটামিন এ, সি, কে-তে ভরপুর এই খাদ্য রক্তচাপও নিয়ন্ত্রণে রাখে।

Loading...

৩) রসুন: রসুন দিয়ে নানা ধরনের ওষুধ বানানো যায়। ম্যাঙ্গানিজ, ভিটামিন বি৬, ভিটামিন সি, সেলেনিয়ামে পরিপূর্ণ এই খাদ্য। তা ছাড়াও থাকে পটাশিয়াম, ক্যাশিয়াম, ফসফোরাস, আয়রন, ভিটামিন বি ১। সবে মিলে হার্টের যত্ন নেয়। সঙ্গে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে।

Loading...
Loading...
Share

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *