Diet: ঘন ঘন ভুলে যাচ্ছেন? ডিমেনশিয়ার উপসর্গ মনে হলেও আদতে ভিটামিনের ঘাটতি নয় তো

Loading...

মানবদেহের একটি অতি প্রয়োজনীয় পুষ্টি উপাদান ভিটামিন বি ১২। রক্তের গঠন ও স্নায়ুতন্ত্র সঠিক ভাবে কাজ করার জন্য এই ভিটামিনের প্রয়োজন হয়। কিন্তু মানবদেহ এই ভিটামিন সরাসরি উৎপাদন করতে পারে না। এর জন্য আমাদের শরীরকে নির্ভর করতে হয় যথাযথ খাবার ও ফুড সাপ্লিমেন্টের উপর। বিশেষ করে নিরামিশাষীদের মধ্যেই এই ভিটামিনের ঘাটতি দেখা যায়, কারণ এটি ‘প্লান্ট বেসড ভিটামিন’ নয়। তবে ভিটামিন বি ১২-এর ঘাটতি বুঝতে অনেক সময় দেরি হয়ে যায়, কারণ এর উপসর্গগুলি অনেকটা ডিমেনশিয়ার উপসর্গের মতো।

কী কী উপসর্গ রয়েছে?

Loading...

১) থেকে থেকেই কোনও বিষয়ে সংশয় তৈরি হচ্ছে? এর কারণ ভিটামিন বি ১২-এর ঘাটতি। এই ভিটামিন সারা শরীরে অক্সিজেন সরবরাহ করা রক্তের কোষগুলিকে সক্রিয় রাখে। এই ভিটামিনের অভাব ঘটলে মস্তিষ্কে অক্সিজেন সরবরাহ বন্ধ হয়, ফলে ঘন ঘন সংশয় দেখা দিতে পারে।


২) যখন তখন মুড অফ হয়ে যাচ্ছে? কারণটা ভিটামিন বি ১২-এর অভাব। দীর্ঘ দিন একই ভাবে চলতে চলতে ডিপ্রেশনও হতে পারে। কারণ ভিটামিন বি ১২ কম থাকলে হোমোসিস্টিনের পরিমাণ বেশি হয়ে যায়, ফলে মস্তিষ্কের কিছু টিস্যু ক্ষতিগ্রস্ত হতে পারে।

Loading...

৩) কোনও কিছুতেই ঠিকঠাক মন বসাতে পারেন না? অথচ আগে একরম হত না। তাহলে সম্প্রতিই আপনার শরীরে ভিটামিন বি ১২-এর ঘাটতি হয়েছে। শরীরে পুষ্টি উপাদানের অভাব ঘটলেই এই মনঃসংযোগের সমস্যা হয়।

৪) প্রায়শই কোনও জিনিস ভুলে যাওয়া বা কথা বলতে বলতে খেই হারিয়ে ফেলার মতো ঘটনা ঘটলে আগেই ডিমেনশিয়া ভেবে নেবেন না, এটি ভিটামিন বি ১২-এর অভাবেও কিন্তু হতে পারে।

Loading...

কী করবেন?

এই ধরনের উপসর্গগুলি হলেই দেরি না করে চিকিৎসককে দেখিয়ে নিন। এ ছাড়া ত্বক ফ্যাকাসে হয়ে যাওয়া, দুর্বল লাগা, আচমকাই শ্বাস নেওয়ার সমস্যা দেখা দিলে বুঝবেন চিকিৎসকের পরামর্শ নেওয়া দরকার। রক্তপরীক্ষা করলেই ধরা পড়বে আপনার ভিটামিন বি ১২-এর ঘাটতি আছে কি না। তখন প্রয়োজনীয় খাবার ও ফুড সাপ্লিমেন্ট নিতে হবে।

Loading...
Loading...
Share

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *