Diabetes: ঘুম থেকে ওঠা মাত্র গলা শুকিয়ে যায়? ডায়াবিটিসের রোগীদের মুখে আর কী সমস্যা হতে পারে

Loading...

দেশে ক্রমেই বাড়ছে ডায়াবিটিসে আক্রান্তের সংখ্যা। কিন্তু সচেতনতা কি সেই হারে এখনও বেড়েছে? বেশির ভাগ ডায়াবিটিস রোগীই কিন্তু জানেন না যে, তাঁদের মুখে নানা ধরনের সমস্যা হতে পারে। এর মধ্যে হয়তো কেউ কেউ ছোটখাটো কোনও সমস্যাতে ভুগেছেনও। বেশির ভাগই কিন্তু জানেন না, সেই সমস্যাগুলির সঙ্গে ডায়াবিটিসের গভীর সম্পর্ক রয়েছে। অনিয়ন্ত্রিত ডায়াবিটিস থেকে হতে পারে মুখের একাধিক সমস্যা।

গলা শুকিয়ে যাওয়া

Loading...

ঘুম থেকে উঠে গলা শুকিয়ে যায়? এটি কিন্তু টাইপ টু ডায়াবিটিসের লক্ষণ। ডায়াবিটিসের কারণে জিভে লালার পরিমাণ কমে যায়। সেই কারণে গলা শুকিয়ে যাওয়ার সমস্যাও হয়। বারবার জল তেষ্টা পায়। অনিয়ন্ত্রিত ডায়াবিটিস থাকলে তা থেকে গলায় জ্বালা, আলসার, সংক্রমণ পর্যন্ত হতে পারে।

মাড়ির সমস্যা

Loading...

দাঁত মাজতে গিয়ে মাড়ি থেকে রক্ত পড়ছে? আপনি হয়তো ভাবছেন ব্রাশ বদলাতে হবে। কিন্তু ডায়াবিটিস থাকলে মাড়িতে প্রদাহ হয় এবং মাড়ি থেকে রক্তও পড়ে। সময়ে এর ঠিকমতো চিকিৎসা না হলে মাড়িতে সংক্রমণ হতে পারে। মাড়ির আশপাশের সূক্ষ্ম টিস্যুগুলি এতে ভীষণ ভাবে ক্ষতিগ্রস্ত হয়।

প্রতীকী ছবি।

Loading...

প্রতীকী ছবি।


ছত্রাকের সংক্রমণ

ডায়াবিটিসের সমস্যায় যাঁরা ভুগছেন, তাঁরা অনেক সময়েই সংক্রমণ এড়াতে চিকিৎসকের পরামর্শ মতো অ্যান্টিবায়োটিক খান। কিন্তু এর থেকেই দাঁত বা জিভে ছত্রাকের সংক্রমণ হতে পারে। এর ফলে জিভ, মাড়ি, গাল ও তালুতে লাল-সাদা দাগ দেখা যায়। এর থেকে মুখের বিভিন্ন অংশে ব্যথাও হতে পারে।

মুখ ও জিভ জ্বালা করা

মুখের ভিতরের অংশ, জিভে মাঝেমাঝেই জ্বালা করে? এ রকম হলে বিষয়টি এড়িয়ে যাবেন না। ডায়াবিটিসের কারণে এমন হতেই পারে। রক্তে শর্করার মাত্রা বেড়ে গেলে এই ধরনের সমস্যা বাড়ে। এই অবস্থায় মুখে কিছু দিলেই তেঁতো লাগে। সারাক্ষণ মুখের ভিতরটা জ্বালা করে। এমন কোনও সমস্যা দেখা দিলেই চিকিৎসকের পরামর্শ নিন।

Loading...
Loading...
Share

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *