BRICS: আফগানিস্তান পরিস্থিতি, সন্ত্রাস দমন নিয়ে ডোভালের সভাপতিত্বে আলোচনায় ব্রিকস

Loading...

আফগানিস্তান পরিস্থিতি পর্যালোচনার জন্য আলোচনা করল ব্রিকস রাষ্ট্রগোষ্ঠী। মঙ্গলবার গভীর রাতে ব্রিকস-এর জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পর্যায়ের এই ভার্চুয়াল বৈঠকে সভাপতিত্ব করেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল।

ভারত, ব্রাজিল, রাশিয়া, চিন এবং দক্ষিণ আফ্রিকাকে নিয়ে গঠিক ব্রিকস আফগানিস্তান পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পর্যায়ের বৈঠকের আগে মঙ্গলবার দুপুরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আফগানিস্থান নিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে টেলিফোনে কথা বলেন। বৈঠকে কাবুলে তালিবান দখলদারি এবং ভবিষ্যতে সন্ত্রাস মোকাবিলার প্রসঙ্গে আলোচনা হয়েছে বলে প্রধানমন্ত্রীর দফতর সূত্রের খবর।

Loading...

ব্রিকস-এর জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পর্যায়ের আলোচনাতেও আফগানিস্তানের পাশাপাশি ‘সন্ত্রাস দমন’-প্রসঙ্গ এসেছে। পাশাপাশি সাইবার নিরাপত্তা, আঞ্চলিক স্থিতাবস্থা, মাদক পাচার রোধের মতো বিষয়গুলি নিয়েও আলোচনা হয়েছে।

ব্রিকস বৈঠকের আগে মোদী-পুতিন আলোচনাতেও আন্তর্জাতিক সন্ত্রাস দমনের প্রসঙ্গ এসেছে বলে রুশ বিদেশ দফতর জানিয়েছে। বৈঠক প্রসঙ্গে মোদী টুইটারে লিখেছেন, ‘আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে আমার বন্ধু প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে বিস্তারিত আলোচনা হয়েছে। এছাড়াও কোভিড পরিস্থিতি এবং অন্য কিছু দ্বিপাক্ষিক বিষয় নিয়েও কথা হয়েছে’। প্রসঙ্গত, ব্রিকস সদস্য চিন ইতিমধ্যেই প্রকাশ্যে তালিবানের সঙ্গে সহযোগিতার বার্তা দিয়েছেন। একই ইঙ্গিত দিয়েছে রাশিয়াও।

Loading...
Loading...
Share

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *