BAN on plastic: সিঙ্গল ইউজ প্লাস্টিক ব্যবহারে নিষেধাজ্ঞা, বড় ঘোষণা কেন্দ্রের

Loading...

প্লাস্টিক ব্যবহারে রাশ টানল কেন্দ্র। আগামী বছর থেকে একবারের বেশি ব্যবহার করা যায় না এমন প্লাস্টিকের ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করল কেন্দ্র। Plastic Waste Management Amendment Rules 2021- অনুযায়ী ১ জুলাই, ২০২২ থেকে ক্যান্ডি স্টিক, প্লেট, কাপ এবং কাটলারিসহ চিহ্নিত একক ব্যবহার প্লাস্টিকজাত (SUP) দ্রব্যের উৎপাদন, আমদানি, মজুদ, বিতরণ, বিক্রয় এবং ব্যবহার নিষিদ্ধ করা হল।

১২ আগস্টের বিজ্ঞপ্তি অনুযায়ী প্লাস্টিকের ক্যারি ব্যাগের পুরুত্ব ৫০ মাইক্রন থেকে বাড়িয়ে ৭৫ মাইক্রন করার কথা বলা হয়েছে। ৩১ ডিসেম্বর, ২০২২ থেকে ১২০ মাইক্রন করা হবে। নন-ওভেন ক্যারি ব্যাগ ৩০ সেপ্টেম্বর, ২০২১ থেকে প্রতি বর্গমিটারের (জিএসএম) ৬০ গ্রামের কম হওয়া উচিত নয়, বলেই নির্দেশিকা জারি করা হয়েছে।

Loading...

বলা হয়েছে, “পলিস্টাইরিন এবং এক্সপ্যান্ডেড পলিস্টাইরিন-সহ নিম্নলিখিত একক ব্যবহার প্লাস্টিকের উৎপাদন, আমদানি, মজুদ, বিতরণ, বিক্রয় এবং ব্যবহার ১ জুলাই, ২০২২ থেকে নিষিদ্ধ করা হবে। প্লাস্টিক দিয়ে ইয়ার বার্ড, বেলুনের কাঠি, প্লাস্টিকের পতাকা, ক্যান্ডি স্টিক, আইসক্রিম লাঠি, পলিস্টাইরিন (থার্মোকল) প্রসাধনের প্লেট, কাপ, গ্লাস, কাটারি যেমন কাঁটাচামচ, চামচ, ছুরি, ট্রে, মিষ্টির বাক্স, আমন্ত্রণ কার্ড এবং সিগারেটের প্যাকেটের চারপাশে ফিল্ম মোড়ানো ১০০ মাইক্রনের কম প্লাস্টিক বা পিভিসি ব্যবহার নিষিদ্ধ।”

প্রসঙ্গত, ২০১৮ সালের জুন মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেছিলেন যে ভারত ২০২২ সালের মধ্যে দেশের সমস্ত একক ব্যবহারযোগ্য প্লাস্টিকের ব্যবহার বন্ধ করবে।

Loading...
Loading...
Share

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *