Afghanistan: সাংবাদিকের খোঁজে তল্লাশি, পরিবারের সদস্যকে খুন তালিবানদের

Loading...

বর্বোরচিত অত্যাচারের সাক্ষী আফগানিস্তান। সাংবাদিকদের খুঁজে না পেয়ে তাঁর আত্মীয়কেই খুন করল তালিবানরা। বৃহস্পতিবার রাজধানী কাবুলে জার্মান সংবাদমাধ্যম ডয়েচে ভেলের (DW) সাংবাদিকের বাড়িতে হানা দেয় তালিবান জঙ্গিরা। তাঁর পরিবারের একজনকে গুলি করে খুন করেছে। অপর একজন আহত। বর্তমানে জার্মানিতে কর্মরত ওই সাংবাদিক। 

তাঁর খোঁজে বাড়ি বাড়ি তল্লাশি চালাচ্ছে তালিবানরা। ভয়ে পালিয়ে বেড়াচ্ছেন বাড়ির অন্যান্য সদস্যরা। ডিডব্লিউ-র ডিরেক্টর জেনারেল পিটার লিমবার্গ শুক্রবার সাংবাদিকের আত্মীয়কে খুনের নিন্দা করে বলেন, ”আফগানিস্তান ক্রমশ সংবাদমাধ্যমের কর্মী এবং তাঁদের কাছে বিপজ্জনক হয়ে উঠছে। জার্মান সরকারকে উপযুক্ত পদক্ষেপ নেওয়ার আর্জি জানিয়েছেন।”

Loading...

তিনি আরও বলেন, ”গতকাল তালিবানরা আমাদের একজন সম্পাদকের আত্মীয়কে অকল্পনীয়ভাবে হত্যা করেছে তা  দুঃখজনক এবং আফগানিস্তানে আমাদের সকল সাংবাদিক এবং তাদের পরিবার যে ভয়াবহ বিপদের সম্মুখীন হচ্ছে তার সাক্ষ্য দেয়। এটা স্পষ্ট যে তালিবানরা ইতিমধ্যেই কাবুল এবং বাকি জায়গায় সাংবাদিকদের অনুসন্ধান চালিয়ে যাচ্ছে। আমাদের সময় শেষ হয়ে যাচ্ছে।” 

গত কয়েকমাসে তালিবানি হানায় মৃ্ত্যু হয়েছে বেশ কয়েকজন সাংবাদিকদের। রয়টার্সের ভারতীয় চিত্রসাংবাদক দানিশ সিদ্দিকিকে ১২টি গুলিতে ঝাঁঝরা করে দিয়েছিল তালিবানরা। কাবুল দখলের পর তুফান ওমর-সহ তিন সাংবাদিককে নির্মম ভাবে খুন করে তালিবান। কয়েকজন মহিলা সংবাদিককেও খুনের হুমকি দিয়ে চাকরি ছাড়াতে বলার অভিযোগ শোনা গিয়েছে।

Loading...

সূত্রের খবর, যুদ্ধের সময় আফগান সেনার সঙ্গে থাকার অপরাধে সাংবাদিকদের জীবনকে দুর্বিষহ করে তুলেছে তালিবানরা। 

Loading...
Loading...
Share

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *