Afghanistan: তালিবানকে নিয়ন্ত্রণ করার মতো অত টাকা নেই পাকিস্তানের, বললেন গনির ভাই

Loading...

আফগানিস্তানের সরকার পরিচালনায় গুরুত্বপূর্ণ ভূমিকা নিলেও তালিবানকে নিয়ন্ত্রণ করার মতো ক্ষমতা নেই পাকিস্তানের। তালিবান-প্রশ্নে ভারতের উদ্দেশে বার্তা দিয়ে এ কথা বললেন আফগানিস্তানের অধুনা প্রাক্তন প্রেসিডেন্ট আশরফ গনির ভাই হাসমত গনি। আফগানিস্তানে নতুন সরকার গঠনের বিষয়টি নিয়ে তালিবান নেতৃত্বের সঙ্গে আলোচনা করতে কাবুলে এসেছেন পাকিস্তানের বিদেশমন্ত্রী মেহমুদ শাহ কুরেশি। তাই নিয়ে জল্পনার মধ্যেই হাসমত গনি বলেন, সবাইকে নিয়ে আলোচনার মাধ্যমে সরকার গড়া হোক।
গত ১৫ অগস্ট তালিবান বাহিনী কাবুল ঘিরে ফেলতেই আফগানিস্তান ছেড়ে পালিয়েছেন আশরফ গনি। তাই নিয়ে তাঁকে কড়া সমালোচনায় পড়তে হয়েছে। তার মাঝেই হাসমতের তালিবানে যোগদান ঘিরে নতুন করে বিতর্ক শুরু হয়। পরে অবশ্য তিনি জানিয়ে দিয়েছেন, আফগানিস্তানে তালিবানের দখলদারিকে মেনে নিলেও তিনি তালিবান সমর্থক নন। এ বার তিনি বললেন, ‘‘আমরা বরাবর অন্যের যুদ্ধ লড়ে এসেছি। আফগানরা নিজেদের মধ্যেই লড়ে চলেছে। আফগান সরকারকে পাশ কাটাতে সরাসরি তালিবানদের সঙ্গে সমঝোতা করেছিলেন ট্রাম্প। যার পরিণাম হিসেবে এখন নিজেদের মধ্যে লড়ছেন আফগানরা।’’ আফগানিস্তানের সরকার পরিচালনায় পাকিস্তানের হস্তক্ষেপ নিয়ে মন্তব্য করতে গিয়ে তিনি বলেন, ‘‘এটা অস্বীকার করার জায়গা নেই যে আফগানিস্তানে বড় ভূমিকা পালন করে পাকিস্তান। কিন্তু তালিবানকে নিয়ন্ত্রণ করার মতো অত টাকা নেই পাকিস্তানের।’’

ভারতের উদ্দেশেও হাসমত বলেন, ‘‘আইএসআইয়ের সঙ্গে ভারত লড়তে চাইলে লড়তেই পারে। কিন্তু আফগানিস্তানকে ব্যবহার করবেন না।’’ সেই সঙ্গে কাবুলে ফের দূতাবাসের কাজকর্ম শুরু করার ভারতের উদ্দেশে আবেদন জানিয়েছেন তিনি।

Loading...
Loading...
Share

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *