Afghan Crisis: তালিবানের হাত থেকে সুরক্ষিত রাখতে ছাত্রীদের সব নথি পুড়িয়ে দিলেন স্কুল কর্তৃপক্ষ!

Loading...

তালিবানের অত্যাচার থেকে ছাত্রীদের নিরাপদ রাখতে তাদের সম্পর্কে যাবতীয় নথি পুড়িয়ে দিলেন আফগানিস্তানের এক গার্লস স্কুলের কর্ণধার।

ওই স্কুলের কর্ণধার শাবানা বাসিজ-রাসিখ বলেন, “ছাত্রী ও তার পরিবার সম্পর্কে কোনও তথ্য যাতে তালিবানের হাতে না পৌঁছয় তাই ওদের সম্পর্কে যাবতীয় নথি পুড়িয়ে দিয়েছি।” নথি পুড়িয়ে দেওয়ার একটি ভিডিয়োও টুইটে শেয়ার করেছেন তিনি।

Loading...

দীর্ঘ ২০ বছর ধরে এই বোর্ডিং স্কুল চালাচ্ছিলেন শাবানা। আফগান মেয়েদের মধ্যে শিক্ষার প্রসার ঘটাতে দিন রাত এক করে কাজ করেছেন তিনি। কিন্তু তালিবান সম্পর্কে তাঁর পূর্ব অভিজ্ঞতা থেকেই এখন আর ঝুঁকি নিতে চাইছে না শাবানা। তাঁর বোর্ডিং স্কুলের ছাত্রীদের সুরক্ষিত রাখতে তাই এ কাজ করতে হল বলে জানিয়েছেন তিনি।

২০ বছর পর ফের আফগানিস্তানের ক্ষমতায় তালিবান। মেয়েদের শিক্ষা নিয়ে যতই তারা আশ্বাস দিক না কেন, তালিবানদের কথায় ভরসা করতে চাইছেন না আফগান মহিলারা। শাবানা বলেন, “ফের নারীশিক্ষার উপর আঘাত নেমে আসতে চলেছে। তালিব জমানায় মেয়েদের উন্নতি এবং শিক্ষা কতদূর এগোবে তা নিয়ে সংশয় আছে।” শাবানা ও তাঁর ছাত্রীরা এখনও পর্যন্ত সুরক্ষিত। তবে দেশের অন্য প্রান্তে মেয়েরা যে অবস্থার মধ্যে রয়েছে তা নিয়ে শঙ্কিত তিনি। শাবানা বলেন, “ওই মেয়েগুলির কথা মনে পড়ছে, আর খুব অসহায় লাগছে।”

Loading...
Loading...
Share

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *