সাগরে ঘূর্ণাবর্ত থেকে নিম্নচাপ, অতিভারী বৃষ্টির আশঙ্কায় সতর্কতা! বাংলার বিভিন্ন জেলার আবহাওয়া পূর্বাভাস

Loading...

কলকাতা ও আশপাশের এলাকায় সকাল থেকে আকাশের মুখ ভার। আপাতত ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। এদিন উত্তরবঙ্গের কয়েকটি জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে বলে জানানো হয়েছে আবহাওয়া দফতরের (weather office) তরফে। সঙ্গে জলীয় বাষ্পজনিত অস্বস্তির আবহাওয়া বজায় থাকবে।

উত্তরবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস এদিন সকালে দেওয়া আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, আগামী ২৪ ঘন্টা অর্থাৎ ১৪ অগাস্ট শনিবার সকালের মধ্যে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলার কোনও কোনও জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং, কালিম্পং-এ। বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহ জেলায়। পরবর্তী ২৪ ঘন্টা অর্থাৎ ১৪ অগাস্ট রবিবার সকালের মধ্যে হিমালয়ের পাদদেশ সংলগ্ন পাঁচ জেলা দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলার কোনও কোনও জায়গায় ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। বাকি তিন জেলায় ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। পাশাপাশি দিনের তাপমাত্রার সেরকম কোনও পরিবর্তন হবে না বলে জানানো হয়েছে।

Loading...

 দক্ষিণবঙ্গেও ভারী বৃষ্টির পূর্বাভাস নেই

দক্ষিণবঙ্গেও ভারী বৃষ্টির পূর্বাভাস নেই

এদিন সকালে আবহাওয়া দফতরের পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ৪৮ ঘন্টা অর্থাৎ ১৫ অগাস্ট রবিবার সকালের মধ্যে দক্ষিণবঙ্গের কোনও জেলাতেই ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। তবে সবকটি জেলারই কোনও না কোনও জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। দিনের তাপমাত্রার সেরকম কোনও পরিবর্তন হবে না বলেও পূর্বাভাস দেওয়া হয়েছে।

Loading...
কলকাতায় মেঘলা আকাশ


কলকাতায় মেঘলা আকাশ কলকাতা ও আশপাশের এলাকার জন্য এদিন সকালে দেওয়া আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ২৪ ঘন্টায় আকাশ সাধারণভাবে মেঘলা থাকার সম্ভাবনা। দু-এক পশলা বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩২ ও ২৭ ডিগ্রি সেলসিয়াস।

উত্তর ও দক্ষিণবঙ্গের বিভিন্ন শহরের সর্বনিম্ন তাপমাত্রা( ডিগ্রি সেলসিয়াস)

উত্তর ও দক্ষিণবঙ্গের বিভিন্ন শহরের সর্বনিম্ন তাপমাত্রা( ডিগ্রি সেলসিয়াস) ব্র্যাকেটে আগের দিনের তাপমাত্রা আসানসোল (২৬.৩) বালুরঘাট (২৭ ) বাঁকুড়া ( ২৭.১) ব্যারাকপুর ( ২৮.৮) বহরমপুর (২৪.৪) বর্ধমান (২৫.৪) ক্যানিং (২৮.৬) কোচবিহার ( ২৬.২) দার্জিলিং ( ১৭ ) দিঘা (২৯) কলকাতা (২৮.৩) মালদহ ( ২৭.৪ ) পানাগড় (২৮ ) পুরুলিয়া (২৫.৫) শিলিগুড়ি (২৫.২) শ্রীনিকেতন (২৬.৯)

Loading...
দেশের আবহাওয়া

দেশের আবহাওয়া মৌসুমী অক্ষরেখা তার স্বাভাবিক অবস্থানের থেকে উত্তরে অবস্থান করছে। এর পশ্চিম দিকের অংশ আগামী দিন পাঁচেকের মধ্যে এর স্বাভাবিক অবস্থানের উত্তরেই থাকতে পারে। আর পূর্ব দিকের অংশ ১৫ অগাস্ট থেকে দক্ষিণ দিকে সরতে পারে। বিহার এবং সংলগ্ন এলাকার ওপরে একটি ঘূ্র্ণাবর্ত অবস্থান করছে। যা আগামী ২৪ ঘন্টার মধ্যে শক্তি হারাবে। আগামী দু থেকে তিনদিন বঙ্গোপসাগর থেকে শক্তিশালী দক্ষিণ পশ্চিম বাতাস উত্তর-পূর্ব ভারতের দিকে যাবে বলেও জানানো হয়েছে। ১৫ অগাস্টের আশপাশের কোনও সময়ে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে। যা থেকে পরবর্তী ৪৮ ঘন্টায় নিম্নচাপও তৈরি হতে পারে বলে মনে করছেন আবহবিদরা। এর প্রভাবে আগামী ১৫ অগাস্টের মধ্যে বিচ্ছিন্নভাবে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে উত্তর-পূর্ব ভারত, হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গ এবং সিকিমে। এরপর থেকে এই এলাকায় বৃষ্টির পরিমাণ কমতে থাকবে। ১৩ অগাস্ট অসম ও মেঘালয়ে বিচ্ছিন্নভাবে ভারী বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। পূর্ব উত্তরপ্রদেশ এবং সংলগ্ন বিহারে বিচ্ছিন্নভাবে যে ভারী বৃষ্টি চলছে তা ১৪ অগাস্ট পর্যন্ত চলতে থাকবে। তারপর এই বৃষ্টির পরিমাণ কমবে। পশ্চিম হিমালয় অঞ্চলে বিচ্ছিন্নভাবে আগামী ৫ দিন বৃষ্টি চলতে থাকবে। হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ডে আগামী ১৫ অগাস্ট পর্যন্ত বিচ্ছিন্নভাবে ভারী বৃষ্টি চলতে থাকবে। পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এবং উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে ১৫ অগাস্টের আশপাশে ঘূর্ণাবর্ত থেকে নিম্নচাপ তৈরির যে সম্ভাবনা তৈরি হয়েছে, তার জেরে ওড়িশা, উপকূল অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, বিদর্ভ, ছত্তিশগড়ের বিস্তীর্ণ এলাকায় ভারী বৃষ্টি হতে পারে। ১৫ থেকে ১৭ অগাস্টের মধ্যে বিচ্ছিন্নভাবে ভারী বৃষ্টি হতে পারে ওড়িশা ও উপকূল অন্ধ্রপ্রদেশে। এছাড়া দেশের বাকি অংশে কম বৃষ্টি কিংবা বৃষ্টি না হওয়ার যে পরিস্থিতি তৈরি হয়েছে, তা চলতে থাকবে।

Loading...
Loading...
Share

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *