শিক্ষার্থীদের কম খরচে বিশ্বমানের কেরিয়ার তৈরির সুযোগ দিচ্ছে ডিএসএম

Loading...

মাধ্যমিক বা উচ্চমাধ্যমিকের পর প্রফেশনাল কোর্স করার থাকলে চাকরির ক্ষেত্রে সুবিধা পাওয়া যায়। হাতে কলমে পড়াশোনা হয় বলেই সাধারণ মানের ছাত্রছাত্রীরা প্রফেশনাল কোর্স পাস করে অনায়াসে চাকরি পেয়ে যায়। বর্তমানে বৃত্তিমূলক শিক্ষার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ কোর্স হল হোটেল ও হসপিটালিটি ম্যানেজমেন্টের বিভিন্ন কোর্স। সাধারণভাবে উচ্চমাধ্যমিক, মাধ্যমিক পাশ করে বিদেশে পাড়ি দেওয়া যায় একমাত্র হোটেল হসপিটালিটি ম্যানেজমেন্ট এর যে কোন কোর্স করে। তাই আজ অভিভাবকরা ছেলেমেয়েদের মধ্যে কোর্সগুলি কেরিয়ার হিসেবে বেছে নিতে অনুপ্রাণিত করছে। আমাদের রাজ্যে এই কোর্স করানো হয় এমন শিক্ষা প্রতিষ্ঠান অভাব নেই। মধ্যবিত্ত পরিবারের সাধারণমানের ছাত্র-ছাত্রীদের নিশ্চিত চাকরির সুযোগ করে সফল কেরিয়ার গড়ার স্বপ্নকে বাস্তবায়িত করে চলেছে ডি এস এম স্কুল অফ ম্যানেজমেন্ট। অল্প খরচে ম্যানেজমেন্ট শিক্ষাক্ষেত্রে ডি এস এম হল সাধারণ পরিবারের ছেলেমেয়েদের কাছে আদর্শ শিক্ষা প্রতিষ্ঠান।

সল্টলেকের ডি এস এম স্কুল অফ মানেজমেন্ট দীর্ঘ ১২ বছর ধরে পড়িয়ে চলেছে হোটেল, হসপিটাল, হসপিটালিটি ম্যানেজমেন্ট কোর্সগুলি। এখান থেকে পাশ করে প্রারম্ভিক গড় বেতন দুই বছরে তিন লক্ষ টাকা এর সঙ্গে অন্যান্য সুযোগ সুবিধা যেমন পিএফ, গ্রাচুইটি, মেডিক্যাল, বিমা, বোনাস, সার্ভিস চার্জ, ওভার টাইম। কিন্তু বিদেশে চাকরির ক্ষেত্রে বেতন কয়েক গুণ বেশী। সমগ্র পশ্চিম বাংলা জুড়ে ডি এস এম হোটেল ম্যানেজমেন্ট শিক্ষা ক্ষেত্রে এক আলোড়ন সৃষ্টি করেছে কারণ পড়াশোনার খরচ নামমাত্র বলা চলে। কোর্স ফি যেকোনো সরকারি, বেসরকারি প্রশিক্ষণ কেন্দ্র গুলির তুলনায় খুবই কম কিন্তু শিক্ষার মান, গুরুত্ব, চাকরির সুযোগ সুবিধা অনেক বেশী।

Loading...

ডি এস এম প্রতিটি কোর্সে অল্প সংখ্যক ছাত্র-ছাত্রীদের নিয়ে এক একটি সেকসন তৈরি করে ক্লাস পরিচালনা করা হয়। এর ফলে ছাত্রছাত্রীদের হাতে কলমে শিক্ষা ও পড়তে খুবই সুবিধা হয়। কোর্স ফি আকাশছোঁয়া এবং ঝাঁ-চকচকে শিক্ষা প্রতিষ্ঠান বিশাল অট্টালিকা হলেই তো চলে না প্রয়োজন সঠিক শিক্ষাপদ্ধতি এবং শিক্ষার শেষে বিশ্ববিদ্যালয় অনুমোদিত ডিগ্রি যাকিনা একটা চাকরির সুযোগ করে দেয়। শিক্ষাকে বাণিজ্যমুখী না করে অভিজ্ঞ শিক্ষক মন্ডলী ও ম্যানেজমেন্ট দ্বারা পরিচালিত ডি এস এম। ডি এস এম আকাশছোঁয়া কোর্স ফি নিয়ে ছাত্র ভর্তি করে প্রতিষ্ঠান চালাবার উদ্দেশ্যে প্রতিষ্ঠিত হয় নি। এটি নিঃসন্দেহে একটি ভরসাজনক শিক্ষা প্রতিষ্ঠান। সাধারণ পরিবারের বহু উদ্যমী ছাত্র-ছাত্রী এখানে পড়ছে। ডি এস এম এর মুখ্য উদ্দেশ্য কম খরচে সাধারণ ঘরের ছেলে মেয়েদের হোটেল ম্যানেজমেন্ট ও অন্যান্য কোর্সের প্রশিক্ষণ দিয়ে দেশে-বিদেশে প্রতিষ্ঠা করা। এখানে রয়েছে নিজস্ব একটি প্লেসমেন্ট সেল। যার কাজেই হচ্ছে সারা বছর ধরে দেশ ও বিদেশের বিখ্যাত হোটেল, হসপিটাল, এয়ার লাইনস এবং বিলাসবহুল জাহাজ সংস্থার ম্যানেজারের সাথে যোগাযোগ রাখা এবং তাদের চাহিদা অনুযায়ী বিভিন্ন ডিপার্টমেন্টে চাকরির জন্য ক্যাম্পাস ইন্টারভিউ করানো। তাই চাকরি নিয়ে ছাত্রছাত্রীদের কোন ভাবনা থাকে না।

২০২১ শিক্ষাবর্ষে ভর্তির জন্য ফরম দেওয়া শুরু হয়েছে। ফরমের দাম ৩০০ টাকা। ঠিকানা : সিবি – ১৩৫, সল্টলেক, সেক্টর -১, ট্যাঙ্ক নং – ২, কলকাতা – ৬৪ থেকে। ফোন – ৯০৫১০৫৯২৮০। ডি এস এমের ওয়েবসাইট www.dsmkolkata.com। বাস স্টপ সি এ মার্কেট।

Loading...
Loading...
Share

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *