মধ্যবিত্তের জন্যে সুখবর! এবার সস্তা হবে রান্নার তেল

Loading...

খানিক হাঁফ ছেড়ে বাঁচল মধ্যবিত্ত। দামে নাভিশ্বাস ওঠা নাগরিকদের জন্য অবশেষে স্বস্তির বার্তা নিয়ে এল কেন্দ্রীয় সরকার। এবার থেকে ভোজ্য তেলের জন্য আর বিদেশের মুখাপেক্ষী হয়ে থাকতে হবে না সরকারকে। এমনকি, তেল আমদানিও কার্যত কমতে চলেছে। একটি নয়া সিস্টেম তৈরির বিষয়ে আগ্রহী কেন্দ্র। যে সিস্টেমের ফলে সস্তা হতে পারে ভোজ্য তেলের দাম।

কী সেই নয়া সিস্টেম? কেন্দ্রীয় সরকারের মতে খুব শীঘ্রই তারা National Edible Oil Mission-Oil Palm নামে একটি প্রকল্পের সূচনা করতে চলেছে। এই প্রকল্প বাস্তবায়িত হলে ভোজ্য দেলের জন্য বিদেশের উপর নির্ভরতা অনেকটা কমবে। তার জায়গায় ভারতের স্বকীয় একটি তৈল উৎপাদন ব্যবস্থা তৈরি হবে। যে ব্যবস্থায় ভোজ্য তেল উৎপাদন অনেকটা বেশি সহজ হবে। এমনকি আমদানিকৃত খরচ না থাকায়, দেশের নাগরিকদের জন্য তেলের দামেও অনেকটা হ্রাস পাওয়া যাবে।

Loading...

সূত্র মারফৎ জানা গিয়েছে ইতিমধ্যেই এই প্রকল্পের জন্য কেন্দ্রের তরফ থেকে এই প্রকল্পের জন্য 11,040 কোটি টাকা অনুমোদন করা হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ( Narendra Modi) এই মাসের শুরুতেই এই প্রকল্পের বিষয়ে আলোকপাত করেন। তেল উৎপাদনের পাশাপাশি এই প্রকল্পের উদ্দেশ্য তেল উৎপাদনের ক্ষেত্রে পুঁজির বিপুল প্রসার ঘটানোও। একইসঙ্গে, এই প্রকল্প যে চাষীদেরও আয় বৃদ্ধিতে সহায়ক হবে এমনটাও মনে করছেন অনেকে। তবে গোটা প্রকল্পটি একা কেন্দ্রীয় সরকারের নয়। কেন্দ্রীয় সরকারের পাশাপাশি এই প্রকল্পে থাকছে রাজ্য সরকারের অবদানও। তবে 80-20 শতাংশের অনুপাতে। মোট 11,040 টাকার মধ্যে কেন্দ্রের তরফ থেকে থাকছে 8,844 কোটি টাকা। রাজ্যের অবদান 2,196 কোটি টাকা।

ভার‍তে বর্তমানে বার্ষিক 2.4 কোটি টন ভোজ্য তেল উৎপাদন করা হয়। উৎপাদিত এই তেল দিয়ে গোটা দেশের চাহিদা মেটানো সম্ভবপর হয় না। তাই বাধ্যতামূলকভাবেই একটা বড় পরিমাণ তেল আমদানি করতে হয় বাইরে থেকে। আমদানিকৃত এই তেলের পরিমাণ প্রায় 55 শতাংশ। ব্রাজিল, আর্জেন্টিনা সয়াবিনের তেল, ইন্দোনেশিয়া-মালেশিয়া থেকে পাম তেল ও ইউক্রেন এবং রাশিয়া থেকে সূর্যমুখীর তেল আমদানি করে ভারত। ফলত দেশ জুড়ে তেলের দামের এক বিপুল বৃদ্ধি হয়।

Loading...

ভোজ্য তেলের দাম কমানোর জন্য কেন্দ্রের এই পরিকল্পনায় আপনি খুশি? কমেন্ট করে জানান আমাদের কমেন্টবাক্সে। দামের নিত্য আপডেট পেতে ফলো করুন এই সময় ডিজিটাল ডেস্কের ব্যবসার পাতা।

Loading...
Loading...
Share

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *