তালিবানদের হাতে কত সম্পত্তি? কী ভাবে এত টাকা পাচ্ছে?

Loading...

আফগানিস্তানের বিপুল অংশ তালিবানদের দখলে। সশস্ত্র এই সংগঠন আফগানিস্তানের একাধিক প্রাদেশিক রাজধানী দখল করে নিয়েছে। বর্তমানে দেখা যাচ্ছে, এই তালিবান মুখপাত্ররা যে ভিডিও বার্তা দিচ্ছে, তাতে দেখা যাচ্ছে সামগ্রিক ভাবে অনেক উন্নত হয়েছে তালিবানেরা। এছাড়া, তালিবানদের পোশাক ও কাজের পদ্ধতিতেও পরিবর্তন আনা হয়েছে।

যুদ্ধক্ষেত্রে দেখা যাচ্ছে, তালিবানদের অস্ত্রগুলো একেবারে নতুন, তাঁদের যুদ্ধের যানবাহনও আধুনিক। এমনকি তালিবানেরা যে পোশাক পরে রয়েছে, সেগুলিও সম্পূর্ণ নতুন ডিজাইনের।

Loading...

আফগানিস্তানে একের পর এক শহর হাতছাড়া হচ্ছে তালিবানদের। ২০০১-এর সেই তালিবানদের তুলনায় এই সময়ের তালিবানেরা যেন অনেক বেশি কৌশলী হয়ে উঠেছে। বলা হচ্ছে, তালিবানদের হাতে রয়েছে বিপুল পরিমাণে সম্পদ। প্রশ্ন উঠছে, এত পরিমাণে অর্থ, সম্পত্তি তালিবানেরা পাচ্ছে কী ভাবে? এই সম্পত্তির উৎস কী ?

২০১৬ সালে ১০ টি জঙ্গি সংগঠনের মধ্যে তালিবানকে ধনীর বিচারে পাঁচ নম্বর স্থানে রেখেছিল ফোর্বস। রিপোর্টে দাবি করা হয়েছিল, আইএসআইএস-এর তৎকালীন টার্নওভার ছিল ২ বিলিয়ন মার্কিন ডলার। আইএসআইএস ছিল ফোর্বসের তালিকায় শীর্ষ স্থানে। এই তালিকায় পাঁচ নম্বরে ছিল তালিবানরা। তাঁদের সংগঠনের বাৎসরিক টার্নওভার ছিল 400 মিলিয়ন ডলার।

Loading...

ফোর্বসের তালিকায় দাবি করা হয়েছে, তালিবানের প্রাথমিক আয়ের উৎস মাদক পাচার,protection money ও অনুদানে পাওয়া অর্থ। মনে রাখা দরকার, 2016 সালে যখন এই রিপোর্ট প্রকাশ পেয়েছিল, তখন আফগানিস্তানে তালিবানদের এতটা আধিপত্য ছিল না।

Loading...
Loading...
Share

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *