একসঙ্গে অনেক পরীক্ষা, NEET পিছতে আর্জি পড়ুয়াদের

Loading...

করোনা অতিমারীর দ্বিতীয় ঢেউয়ের কারণে NEET-সহ বিভিন্ন প্রবেশিকা ও প্রতিযোগিতামূলক পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়। দীর্ঘ টালবাহানার পর, অবশেষে, আগামী সেপ্টেম্বর মাসে আয়োজিত হতে চলেছে সর্বভারতীয় ডাক্তারি প্রবেশিকা পরীক্ষা NEET 2021। কিন্তু, সেপ্টেম্বর মাসে এই পরীক্ষার আয়োজন নিয়ে অসন্তোষ ছড়িয়েছে পড়ুয়াদের একাংশের মধ্যে। তাঁদের বক্তব্য, সেপ্টেম্বর মাসে NEET ছাড়াও আরও বেশ কিছু পরীক্ষা রয়েছে সেই সময়। অধিকাংশ ছাত্রছাত্রীই NEET ছাড়াও সেই সব পরীক্ষায় অংশগ্রন করতে চলেছেন। প্রতিটি পরীক্ষার ধরনে বেশ কিছু পার্থক্যও রয়েছে। কাজেই, এক সঙ্গে সব পরীক্ষার প্রস্তুতি নিতে বেশ সমস্যার সম্মুখীন হচ্ছেন তাঁরা।


উল্লেখ্য, সেপ্টেম্বর মাসের 12 তারিখ এই পরীক্ষা হওয়ার কথা রয়েছে। কিন্তু, এই পরীক্ষার আগে CBSE দ্বাদশ শ্রেণির অপশনাল পরীক্ষা ও একদিন পর অঙ্ক পরীক্ষা রয়েছে। এছাড়াও, B.Sc কোর্সের জাতীয় স্তরের প্রবেশিকা পরীক্ষা ICAR AIEEA ও বেশ কিছু রাজ্য স্তরের পরীক্ষা যেমনOJEE 2021, মহারাষ্ট্র CET 2021 ও CoMEDK UGET ওই সময়ই হওয়ার কথা রয়েছে।

Loading...

ইতিমধ্যে, এই নিয়ে NEET-এর আয়োজক সংস্থা National Testing Agency, শিক্ষা মন্ত্রক ও কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের কাছে পরীক্ষা পিছনোর আর্জি জানিয়েছেন তাঁরা। কিছু ছাত্রছাত্রীদের প্রশ্ন, JEE Advanced পরীক্ষা যদি অক্টোবর মাসে হতে পারে, তাহলে NEET নয় কেন?

ইতিমধ্যেই অনেকদিন পিছিয়েছে এই পরীক্ষা। কাজেই, ছাত্রছাত্রীদের আপত্তি সত্ত্বেও সরকার পরীক্ষা আর পিছোবে না বলেই মনে করা হচ্ছে। NEET-এর অনলাইন রেজিস্ট্রেশন ও ফর্মে ভুল শুধরানোর প্রক্রিয়াও বন্ধ করে দেওয়া হয়েছে NTA-এর তরফে। আগামী 9 সেপ্টেম্বর ছাত্রছাত্রীদের পরীক্ষার অ্যাডমিট কার্ড প্রদান করা হবে।

Loading...


এই বছরের NEET পরীক্ষায় বেশ কিছু বদল এনেছে NTA। ডাক্তারির সঙ্গে B.Sc নার্সিং ও জীবন বিজ্ঞানের মতো বিষয় যোগ করা হয়েছে এই পরীক্ষায়। MBBS ছাড়াও BDS, AYUSH, BVSc ও AH কোর্সের জন্যও NEET-কে প্রবেশিকা পরীক্ষা হিসেবে ধার্য করা হয়েছে।

Loading...
Loading...
Share

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *