উপসর্গহীন করোনা রোগী চিহ্নিতকরণে রাজ্যে এবার বিশেষ সার্ভে

Loading...

উপসর্গহীন (Asymptomatic) করোনা রোগীদের উপরে সমীক্ষার কাজ শুরু করবে রাজ্য সরকার। এই সমীক্ষাকে সেন্টনেল সার্ভে বলা হয়।আগামী সোমবার থেকে তিন দিন অর্থাৎ বুধবার পর্যন্ত সমীক্ষা চলবে। স্বাস্থ্য ভবন সূত্রে জানা গেছে, করোনার তৃতীয় ঢেউ আসার আগে উপসর্গহীনদের উপর করোনা কতখানি ক্ষতি সাধন করছে, সেটাই দেখতে চাইছেন চিকিৎসকেরা।

স্বাস্থ্যের নিরীখে রাজ্যকে ২৮টি জেলায় বিভক্ত করা হয়েছে। কলকাতায় আরজি কর হাসপাতালে করোনা রোগীর উপর এই সমীক্ষা করা হবে।করোনা বিভিন্ন বর্গের রোগীর উপরে কেমন প্রভাব ফেলছে তা খতিয়ে দেখতে সমীক্ষা করছে রাজ্য সরকার। ইতিমধ্যেই দু’দফা সমীক্ষার কাজ শেষ হয়েছে। কিন্তু চিকিৎসকদের অনুমান মূলতঃ উপসর্গহীন রোগীদের মাধ্যমেই ছড়িয়ে পড়ছে করোনা। সারা রাজ্যের এগার হাজার দুশো উপসর্গহীন করোনা রোগীদের উপরে পরীক্ষা নরীক্ষা করা হবে। কারণ তাদের রোগ নির্নয় হয়ে উঠছে না। উপরন্তু তাদেরকে হাসপাতালে রেখে চিকিৎসাও হচ্ছে না। সুতরাং সাধারনের মধ্যে থেকে তারা অনায়াসে অন্যদের করোনায় সংক্রমিত করছে।

Loading...

এদিকে করোনার তৃতীয় ঢেউয়ের খুব জোড়ালোভাবে মোকাবিলা করার জন্য সরকার সব হাসপাতালগুলোকে চিঠি দিয়ে সতর্ক করেছে। রাজ্যের সব জেলা ও ব্লকস্তরের হাসপাতালে স্বাস্থ্য ভবন থেকে চিঠি দিয়ে সবরকম প্রস্তুতি রাখার পরামর্শ দেওয়া হয়েছে। একইসঙ্গে করোনা মোকাবিলার জন্য পর্যাপ্ত পরিকাঠামো না থাকলে, হাসপাতাল কর্তৃপক্ষকে তা অবিলম্বে স্বাসথ্য দপ্তরে জানাবার নির্দেশ দেওয়া হয়েছে। সরকার পরিকাঠামো উন্নয়নে জরুরী ভিত্তিতে ব্যবস্থা নেবে। তৃতীয় ঢেউ আসার আগে সরকার পুরোপুরি প্রস্তুত থাকতে চায়।

Loading...
Loading...
Share

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *