অ্যাপ ডাউনলোড হবে ঝড়ের গতিতে! Play Store-এ APK ইতিহাস হওয়ার পথে, আসছে AAB

Loading...

Android ফোনে অ্যাপ ইনস্টল করার পদ্ধতিতে বড়সড় পরিবর্তন নিয়ে আসছে Google। চলতি মাস থেকে AAB ফর্ম্যাটের মাধ্যমে Play Store থেকে যে কোনও অ্যাপ ডাউনলোড হবে। 2018 সাল থেকে Android App Bundle (AAB) নিয়ে আসার পরিকল্পনা করছিল Google। অবশেষে Play Store-কে AAB ফর্ম্যাটে নিয়ে যেতে সক্ষম হচ্ছে কোম্পানি।

AAB কী?

APK ফাইল থেকে দূরে সরছে Android। ধীরে ধীরে সব অ্যাপ APK থেকে AAB ফাইলের মাধ্যমে ইনস্টল শুরু হবে। Google এর ডেভেলপার গাইডে জানানো হয়েছে AAB একটি পাবলিশিং ফর্ম্যাট যেখানে অ্যাপলিকেশনের সব রিসোর্স ও কম্পাইলড কোড উপস্থিত থাকবে। যা APK ডাউনলোড করে Google Play-তে সাইন-ইন করার প্রক্রিয়ার থেকে অনেকটাই আলাদা। AAB এর মাধ্যমে কোনও ডিভাইস থেকে কাস্টম ডাউনলোড করা যাবে। আর সেই কারণেই APK থেকে AAB এর দিকে যাচ্ছে Google Play Store।

Loading...

AAB ব্যবহারের ফলে কোনও ডিভাইসের জন্য তার ভাষা ও কনফিগারেশন অনুযায়ী APK ডিস্ট্রিবিউট করা যাবে। অর্থাৎ, গ্রাহক Install বাটনে ট্যাপ করলে, টেলর মোডে সেই ফাইল ডাউনলোড হবে। ডিভাইসের ভাষা যদি ইংরেজি সিলেক্ট করা থাকে, তবে কোনও অ্যাপের মধ্যে জার্মান অথবা ফরাসি ভাষার প্যাক ডাউনলোড করতে হবে না। এছাড়াও, ডিভাইসে 4K সাপোর্ট না থাকলে সেই ডিভাইসে 4K রিসোর্স প্যাক ডাউনলোড হবে না।

কেন AAB এর ব্যবহার শুরু করছে Google?

বিভিন্ন ধরনের কনফিগারেশনের ডিভাইসে Android চলে। আর সব ডিভাইসের ক্ষেত্রে কাস্টোমাইজড অভিজ্ঞতার জন্য AAB ব্যবহার শুরু করছে Google। APK থেকে অপ্রয়োজনীয় রিসোর্স সরানোর কারণেই মূলত ইনস্টলেশন ফাইলের সাইজ প্রায় 15 শতাংশ কমবে। তাই, ফাইল ডাউনলোড করতেও কম সময় লাগবে।

Loading...

এছাড়াও, অ্যাপ ডিস্ট্রিবিউশন সার্ভিসে আরও বেশি নিয়ন্ত্রণ পাবে Google। এর ফলে সব থার্ড পার্টি স্টোরকে অ্যাপ ডিস্ট্রিবিউশনের জন্য সব APK ফাইলকে AAB-এ কনভার্ট করতে হবে। এক কথায় AAB ফাইল হল কাস্টোমাইজড APK ফাইল, যেখানে কোনও অপ্রয়োজনীয় রিসোর্স উপস্থিত থাকবে না।

AAB থেকে APK কনভার্ট করবেন কী ভাবে?

ডেভেলপাররা Play Store-এ AAB আপলোড শুরু করলে বান্ডেল টুল ব্যবহার করে তা APK কনভার্ট করে ডিভাইসে পাঠাবে Google। সেই APK-তে সব ধরনের রিসোর্স উপস্থিত থাকবে না। যে ডিভাইসে ডাউনলোড করা হচ্ছে, শুধুমাত্র সেই ডিভাইসের প্রয়োজনীয় রিসোর্স উপস্থিত থাকবে। তবে, ডেভেলপাররা চাইলে নিজেদের অ্যাপের ইউনিভার্সাল APK তৈরি করতে পারবেন।

Loading...
Loading...
Share

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *